ভাইরাস ম্যালওয়্যার জেনে রাখা ভাল

সহজ ভাষায় যে প্রোগুামগুলি কম্পিউটার বা নেটওয়ার্ক সিস্টেম এর ক্ষতি করে তার সবগুলিইকে ভাইরাস নামে অভিহিত করা যায়। তবে আক্রমনের ধরন এবং ক্ষতির মাত্রা অনুপাতে এইগুলিকে অনেক ভাগে ভাগ করা হয়। আনুমানিক ২০০০ থেকে ২০০৫ সময়টাতে ভাইরাস এর Adware and Trojen এর বেশ আধিপাত্য ছিল। তবে ধীরে ধীরে প্রযুক্তির ব্যবহার যত বাড়তে থাকে, ভাইরাসেরও ধরন বাড়তে থাকে। ২০১০ এর পর থেকে এখনও সবচেয়ে বেশী যে ধরনের ভাইরাস আক্রমন হচ্ছে সেগুলিকে বলা হচ্ছে ম্যালওয়ার (Malware)। যদিও ভাইরাস এবং ম্যালওয়ার নিয়ে বেশ মতবিভেদ আছে। কেউ বলে ভাইরাস একধরনের ম্যালওয়ার আবার কেউ বলে ম্যালওয়ার এক ধরনের ভাইরাস।

যে যাই বলুক আমার মতামত হচ্ছে ম্যালওয়ারকথাটাই সর্বপরি যথার্থ। Malicious এবং Software এর অনুকরনেই নামকরন হয় malware. এবং সমস্ত adware, trojen, worm, virus, malware. Spyware, ই আসলে Malicious Software.

মোদ্দাকথা হল আপনার কম্পিউটার বা নেটওয়ার্ক সিস্টেমের মধ্যে কোন এক বা একাধিক Malicious Software প্রবেশ করে আপনার তথ্যের ক্ষতি করছে। এবং এই সমস্ত Malicious Software থেকে আপনাকে সাবধান থাকতে হবে। সাবধানতার অনেক পথই আছে, তবে সবচেয়ে বড় হচ্ছে সচেতনতা।

মনে রাখার জন্য নিচে কিছু Malicious Software এর বৈশিষ্ট দিলাম

এডওয়্যার (Adware) : এইগুলি বিজ্ঞাপন সহায়ক ম্যালওয়ার। বিভিন্ন প্রতিষ্ঠান এই সমস্ত প্রোগ্রামকে টাকা দেয় তাদের পন্যের বিজ্ঞাপনের জন্য। আপনার কম্পিউটারের এক্সপ্লোরার এবং ব্রাইজার এদের প্রধান লক্ষ্য যাতে করে তারা আপনি না চাইলেও তাদের বিজ্ঞাপন প্রচার করতে পারে। এগুলি খুব বেশী ক্ষতিকর না হলেও আপনার সিস্টেমকে প্রচন্ত ধীরগিত করে দেয় এবং আপনার তথ্য চুরি ক্ষমতা রাখে।

ষ্পাইওয়্যার (Spyware): এইগুলী প্রধানত স্পাই এর কাজ করে। এরা আপনার কম্পিউটার এ প্রবেশ করে আপনার সমস্ত কার্যক্রম এবং তথ্য মনিটর করে। আপনার ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড থেকে শুরু আপনার অনলাইন ব্যাংক একাউন্টের সমস্ত তথ্য এরা চুরি করতে পারে। আপনার ইমেইল এর এ্যাড্রেসবুক কপি এমনকি আপনার ফেসবুক ফ্রেন্ডলিষ্টও চুরি করতে পারে। এছড়ানোর প্রধান সহায়ক হচ্ছে Adware

র‌্যানসামওয়্যার (Ransomware) : এইগুলি যথেষ্ট আধুনিক কোডিং এ তৈরি হয়। এরা আপনার তথ্য অথবা আপনার পুরো সিষ্টেম লক অথবা এনক্রিপ্ট করতে পারে। এদের প্রধান উদ্দেশ্য হচ্ছে আপনার তথ্য আটকিয়ে রেখে টাকা উপার্জন করা।

ট্রোজেন (Trojen Horse) : এইগুলি সাধারনত কোন নিরাপদ ফাইল বা প্রোগ্রাম এর রুপ ধরে থাকে। আপনি সেটা যখনই সেটআপ করবেন বা চালু করবেন, সে স্বয়ংক্রিয়ভাবে অন্যের কাছে আপনার কম্পিটারের সমস্ত সত্য শেয়ার করার ক্ষমতা নিয়ে নেয়। এগুলি Warm কে আপনার কম্পিউটারে ছড়িয়ে দিতে সহায়তা করে।

ওয়ার্ম (Warm) : এদের প্রধান উদেশ্য আপনার কম্পিউটারে প্রবেশ করে আপনার সিস্টেম এর নিরাপত্তা ব্যবস্থায় ঢুকে যাওয়া এবং সেগুলিকে দূর্বল করে দেয় যাতে সেখানে Adware এবং Spyware এর প্রোগ্রাম সহজে প্রবেশ এবং আক্রমন করতে পারে। এরা আপনার সিস্টেম এর প্রসেস এবং মেমোরী ব্যবহার করে আপার সিস্টেমকে ধীরগতি করে দেয়। এরা স্বয়ংক্রিয়ভাবে নিজেদের সংখ্যা বাড়াতে সক্ষম।

বট (Bot) : রোবট থেকেই বট এসেছে। এইগুলি সাধারন কোন নির্দিষ্ট কাজের জন্য তৈরি করা হয়। বহুল আলোচিত DDOS আক্রমন করার জন্য মিলিয়ন মিলিয়ন বট ব্যবহার করা হয়।

রুটকিট (rootkit): এইগুলি ডিজাইন করা হয় ইউজারের অজান্তে তার কম্পিউটারে প্রবেশ করার জন্য। এরা আপনার অজান্তেই আপনার সমস্ত তথ্য চুরি করে নিয়ে যেতে পারে এমনকি Ransomwar ব্যবহার করে কম্পিউটারের পূর্ন নিয়ন্ত্রন নিয়ে নিতে পারে।