লিনাক্স এর অ আ

লিনাক্স নামটাই কেন জানি আমাদের অধিকাংশের কাছে একটা দুর্বধ্য বা ভীতিজনক কিছুর মত মনে হয়। অথচ মজার বিষয় হল সবচেয়ে জটিল অপারেটিং সিস্টেম হচ্ছে উইন্ডোজ। আপনি উইন্ডোজ এ শুধু তাই পাবেন যা আপনাকে দেওয়া হচ্ছে। এর বাইরে আপনার কিছুই করার নেই। অথচ লিনাক্স এ সবকিছুই উন্মুক্ত, আপনার যদি কম্পউটার এবং অপারেটিং সিস্টেম সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকে আপনি এটাকে আপনার মত সাজিয়ে নিতে পারবেন। আর আপনার যদি আরও একটু বেশী জ্ঞান থাকে তবে তো আর কথায় নেই। আপনার মনের মত কোডিং করে যা খুশি তাই করতে পারবেন। এই জন্যই খেয়াল করে দেখবেন, অধিকাংশ দক্ষ প্রযুক্তিবিদরা লিনাক্স ব্যবহার করে।

সহজ কথায় বলতে গেলে লিনাক্স একটি অপারেটিং সিস্টেম। আপনারা উইন্ডোজ যেভাবে আপনার কম্পিউটর বা ল্যাপটপে ব্যবহার করেন ঠিক তেমনিভাবে লিনাক্সও ডেস্কটপ এবং ল্যাপটপে ব্যবহার করা যায়। তবে হ্যা, লিনাক্স এর বেশ কিছু বৈশিষ্ট আছে যা এটাকে অন্যান্য অপারেটিং সিস্টেম থেকে আলাদা করে রেখেছে। আপনার বোঝার সুবিধার্থে নিচে অন্যান্য অপারেটিং সিস্টেম এর সাথে লিনাক্স এর কিছু মিল দিলাম:

* অন্যান্য অপারেটিং সিস্টেম এর মত লিনাক্সেও ডেস্কটপ এবং সার্ভার ভার্সন আছে।
* এখানেও মুভি দেখা যায়, গান শোনা যায়, ছবি বা ভিডিও এডিট করা যায়, ওয়ার্ড এক্সেল বা পাওয়ার পয়েণ্ট এর কাজ করা যায়।
* এখানেও ফাইল শেয়ারিং, বাংলা টাইপিং, বাংলা প্রিন্টিং, স্ক্যানিং, নরমাল ফাইলকে পিডিএফ সহ অন্যান্য দৈনন্দিন কাজ করা যায়।
* এখানেও মজিলা ফয়ারফক্স, অপেরা বা ক্রোম ব্রাউজার দিয়ে ইন্টারনেট ব্রাউজিং, মজিলা থান্ডারবার্ড দিয়ে ইমেইল, ষ্কাইপ, ড্রপবক্স, গুগল ড্রাইভ, টিম ভিউয়ার ইত্যাদি বেশ মজা করেই ব্যবহার করা যায়।