লিনাক্স সার্ভার সিকিউরিটি প্রাথমিক ধারনা

এতদিন আমরা লিনাক্স সার্ভার এর নাম শুনেই ভয় পেয়ে এসেছি, যদিও এখন সে ভয়টা অনেকেই জয় করে ফেলেছে। এখন পকেটে পকেটে ইন্টারনেট এবং গুগল মামার যুগ তাই আসলে কোন কিছুকেই আর ভয় করার সময় নাই। তবে হ্যা, ভয় করার মত একটা জিনিষ কিন্তু আছে এবং সেটা খুব দ্রুতই সবাইকে গ্রাস করার প্রস্তুতি নিয়ে আছে। সেটা হচ্ছে নিরাপত্তা, ব্যক্তিগত নয়, ডাটা এবং সার্ভিসের নিরাপত্তা।

আপনি অনেক কষ্ট করে গুগল ঘেটে, মুরব্বীদের পরামর্শ নিয়ে, নিজের জ্ঞান দিয়ে কোডিং করে একটা সার্ভার সেটআপ করলেন। সেটা হতে পারে কোন গেমিং সার্ভার বা মেইল সার্ভার, বা ফাইল সার্ভার অথবা আপনার ব্যক্তিগত কোন মুভি সার্ভার। সব সেটআপ শেষ এবার শান্তি করে ঘুমাতে যাবেন তাই না? যদি ঘুম থেকে উঠে দ্যাখেন আপনার এত সুন্দর রানিং সার্ভার আর কোন কাজই করছে না অথবা আপনার আইএসপি থেকে ফোন করে আপনাকে অপমান করা হচ্ছে এবং আপনার সাধের সার্ভারকে এই মহুর্তে বন্ধ করতে বলা হচ্ছে, তখন কেমন লাগবে। অথবা যদি দ্যাখেন তিন দিন ধরে মুভি ডাউনলোড করে মুভি সার্ভার তৈরি এবং তারপর দেখলেন কোন ফাইল নাই।

যাই হোক বেশী খারাপ খারাপ চিন্তা না করে কাজের কথায় আসি। সোজা কথায় আপনার ডাটা এবং সার্ভিসের নিরাপত্তা নিয়ে চিন্তা করার সময় হয়েছে। আমরা এতদিন শুধু সার্ভার সেটআপ এবং নামমাত্র কিছু সিকিউরিটি নিয়ে ব্যস্ত থেকেছি। কিন্তু পকেটে পকেটে ইন্টারনেট যত পকেটে পকেটে রিস্কও তত, আপনি যতখানি আপনার দৈনিক জীবন ইন্টারনেট এর উপর ছেড়ে দিচ্ছেন তার চেয়ে বেশী আপনি নিরাপত্তাজনিত সমস্যায় পড়ার সম্ভাবনা বাড়াচ্ছেন।

তারমানে কি সব দোষ ইন্টারনেটের?
পুরোপুরি না বলা যাবে না। কিছুটা দোষ তো আছেই। মনে রাখবেন আপনি যদি মনোরোম জোছনা দেখার জন্য বড় জানালা তৈরি করেন, জোছনা তো দেখা যাবেই কিন্তু তার সাথে ঝড়ো বাতাস, বৃষ্টির পানি, বন্য পশু, পোকামাকড় এবং চোর সব কিছুর জন্যও কিন্তু জানালা খুলে যায়।

মোদ্দাকথা, শুধু সার্ভার সেটআপ করে নিশ্চিন্তে বসে থাকলেই হবে না। ঐ সার্ভারের নিরাপত্তাও নিশ্চিত করতে হবে। বিষয়টা খুবই সাধারন, আপনার সম্পদের রক্ষা করার মতই। কোটি টাকার ফায়ারওয়াল থেকে শুরু করে বিনে পয়সার কোডিং আবার মাসের পর মাস মাথার চুল ছিড়া থেকে কয়েকঘন্টার বুদ্ধিদিপ্ত চিন্তা সব কিছু দিয়েই নিরাপত্তা নিশ্চিত করা যায়। সর্বপরি নিরাপত্তা বিষয়টি আমলে নেওয়াটাই প্রথম কাজ।